ডায়েরি থেকে... ০১

সমাজতন্ত্র ছাড়া আসলে মুক্তির আর কোন পথ খোলা নাই।
মধ্যযুগের কবি চন্ডীদাস বলেছেন, "সবার ওপরে মানুষ সত্য তাহার ওপরে নাই।"
জীবনকে উপস্থাপনই আসলে শিল্প। কেউ থাকে ইউটোপিয়ায়, আর কেউ থাকে বাস্তবতায়; এটাই মূল পার্থক্য।

আমি উত্তর গাঙের নাবিক

শিরদাঁড়া টানটান করে।
একটানা দাঁড় বেয়ে যাই
ভাটিতে জন্মানো মূল্যবোধের খোঁজ
আমায় কে এনে দ্যায়?
.... .... .... .... .... .... .... .... ....
যতোটা বুঝি তার চেয়ে বেশী অন্ধকার দেখি

তোমরাতো দখলে নিয়েছ জ্ঞান
তোমাদেরই যত শক্তি!
আমিতো উত্তর গাংঙের নাবিক
পড়াশুনা নাই: জ্ঞাণশক্তিহীন
.... .... .... .... .... .... .... .... ....
তোমাদের ভাষা বুঝিনা বলেই আমার জ্ঞাণ নাই!
চ্যানেলে-চ্যানেলে তোমাদের উলঙ্গপনা
আমার ভালো লাগে না।
আমিতো শক্তিহীন: পড়াশুনা নাই!

যদিও তোমাদের বুদ্ধির ওজন আমার জানা নেই
তবুও আমি জানি, তোমাদের মূল্যবোধের মূল্য কতটুকু
.... .... .... .... .... .... .... .... .... .... .... .... .... .... .... .... .... ....

বেকন একটা প্রভাবশালী কথা বলেছিলেন: Knowledge is power. অর্থাৎ, " জ্ঞাণইশক্তি"। অতএব যার জ্ঞাণ নাই, সে শক্তিহীন!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন