অকুপাই ওয়াল স্ট্রিট একটি কর্পোরেট আন্দোলন


সি জে সিয়েরামেল্লা


বিপ্লব হবে কর্পোরেটের বিজ্ঞাপনে। অকুপাই ওয়াল স্ট্রিট আন্দোলনের একজন সংগঠক হেরিসন শুল্জের ভাষ্যটা এরকমই। তিনি একজন ব্যবসা সংক্রান্ত তথ্য বিশ্লেষকও বটে। শুল্জ অকুপাই আন্দোলনকর্মীদের সঙ্গে ই মেইল বিনিময়ে বলেছেন-এটি কর্পোরেট অর্থায়নে আন্দোলন। তিনিই এই বিষয়কে বিপ্লবের পথে বলে চালাচ্ছেন।

নিউ ইয়র্ক সিটি পার্কের বিক্ষোভকারীরা বাদেও কর্পোরেট বিরোধী সংগঠনগুলো যাদের আধা কর্পোরেট প্রতিষ্ঠান বলা যায় তারা শুল্জের সাথে ই মেইল আদান-প্রদান করেছেন। তাদের শেষ লক্ষ্যটাও থাকবে কর্পোরেট প্রভাবিত এমন কথাই সেখানে বলা হয়েছে।

শুল্জ এবং মিকা হোয়াইট নামের কানাডার ম্যাগাজিন এডবাস্টার এর জ্যেষ্ঠ সম্পাদকের ই মেইলে দেখা যায়, অকুপাই আন্দোলন কোনও ভাবেই মুক্তির ডাক হতে পারে না। বা এই আন্দোলন কখনই মানুষের চাকরির যোগান দিতে পারে না।

তিনি একটি ই মেইলে লিখেছেন, গুগল তার একটি ভিডিও ক্লিপ আইনি প্রক্রিয়ার ভিতর দিয়েই নিতে চায়। শুল্জ যে কোম্পানিতে কাজ করেন, সেই কোম্পানি বস বলেছেন, আমরা খুবই একটা বাজে কাজ করি। আমাদের ভাবা উচিত কিভাবে পয়সা-কড়ি বাড়ান যায়।

শুল্জ বলেন যে, বিশ্বব্যাপী এই আন্দোলন করতে হলে আমাদের কর্পোরেট পয়সা-কড়িও দরকার রয়েছে।

এই প্রক্রিয়া আন্দোলনকে অর্থ যোগান দিতে পারে। কিন্তু হোয়াইট এতে সম্মত হননি। তিনি বলেছেন, অকুপাই ওয়াল স্ট্রিটের আন্দোলনের ধারণার সাথে এটি যায় না।

পরে আবারও শুল্জ হোয়াইটকে অকুপাই আন্দোলনকে পণ্যায়িত করার অনুরোধ করেন।

শুল্জ বলেন, আমি অকুপাই ওয়াল স্ট্রিট ডট অরগটি ভাল ভাবেই চালাচ্ছি। তবে এতে আমি বিজ্ঞাপন দিতে চাই। কর্পোরেট বিজ্ঞাপিত বিপ্লব কথাটি খুব খারাপ শোনায়, আমরা বিপ্লবের পথে শব্দটি ব্যবহার করতে পারি।

বিস্তারিত: http://dailycaller.com/2011/10/17/occulist-occupy-wall-street-organizer-planned-to-financially-commodify-the-revolution/#ixzz1cRfThw7V

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন